বুকে জমে থাকা কফ দূর করুন ঘরোয়া উপায়

কের মধ্যে সর্দি জমে গেলে কাশি, শ্বাস কষ্ট, বুকে ব্যথা সহ নানা অসুবিধা দেখা যায়। ঠান্ডা লাগার কারণে যেমন বুকে সর্দি বসে যায় তেমনি জ্বর, ব্রঙ্কাইটিশ, যক্ষা প্রভৃতি রাগ হলেও বুকের মধ্য সর্দি জমে যায়। যার ফলে বুকে ব্যাথা সহ বিভিন্ন সমস্যা বাড়তে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বেশ কিছু ঘরোয়া টোটকা ব্যবহার করা যেতেই পারে। কিন্তু তার আগে ডাক্তারের পরামর্শ নিয়ে রাখা ভাল। পাশাপাশি এই সমস্যায় পড়লে ঘুম এবং শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা যাতে বৃদ্ধি পায় সে দিকে খেয়াল রাখা জরুরী। পরিমান মত খাবার খাওয়া এবং ধুলো, ধোঁয়া থেকে দূরে থাকা উচিৎ এই সময়ে। 

বুকে কফ জমে থাকলে কি করব

গোল মরিচ, লবঙ্গ,বচ,শুট,জ্যৈষ্ঠমধু, বাসক শিকড়ের ছাল, ব্যাকুরের শিকড়ের ছাল এক এক তোলা গ্রহণ করিবে । পরে আট তোলা মিছরি মিশাইয়া অর্দ্ধসের জলে সিদ্ধ করিয়া দেড় পোয়া থাকিতে নামাইয়া পরে উত্তম রূপে ছাকিয়া লইয়া এক ওজন প্রতি চার ঘন্টা অন্তর সেবন করিবে । বুকে বেদনা থাকিলে বাসকের পাতার পুলসিট করিয়া বেদনার উপরে মোটা কাগজ করিয়া বসাইয়া দিবে । কিন্তু ইহা অর্দ্ধ ঘন্টা বেশি রাখিবে না ।

কফ পিত্ত বাতিকের ঔষধ

চিরতা দুই রতি, বিছানাগ আধ তোলা, পিপুল অর্দ্ধ তোলা গোল মরিচ অর্দ্ধ তোলা, জ্যৈষ্ঠ মধু দুই আনা । সমুদয় ঔষধকে আদার রসের সঙ্গে খুব পিষিয়া সরিষা পরিমান বটিকা তৈয়ার করিবে । বলবন্ত লোকের জন্য এক গুলি, শিশুর জন্য ছয় ভাগের এক ভাগ, অনুপান মধু, ২/৩ দিবসে রোগ সারিয়া যাইবে ।

একনজরে এবার দেখে নেওয়া যাক বুকে জমে থাকা কফ দূর করার ঘরোয়া উপায় জানতে ভিডিওটি দেখুন।




একটি মন্তব্য পোস্ট করুন