শরীর ফিট রাখার 10 টি উপায়

 শরীর ফিট রাখার জন্য কিছু প্রাথমিক উপায় নিম্নলিখিতঃ

ছেলেদের শরীর ফিট রাখার উপায়, কি খেলে শরীর ফিট থাকে, শরীর ফিট রাখার উপায় মেয়েদের, বডি ফিটনেস ঠিক রাখার উপায়, শরীর ও মন সুস্থ রাখার উপায়, মেয়েদের শরীর ফিট রাখার ব্যায়াম, নিজেকে ভালো রাখার 10 টি উপায়, শরীর বানানোর উপায়,

১। উপযুক্ত পরিমাণে খাবার খাওয়াঃ স্বাস্থ্যকর খাদ্য আহার করা সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় শরীর ফিট রাখার। প্রতিদিন প্রয়োজনীয় পুষ্টিকর খাবার যেমন ফল, সবজি, দুধ এবং ডেয়ারি প্রোডাক্ট খাওয়া উচিত।

২। উচ্চ ক্যালরি নিয়ন্ত্রণ করাঃ উচ্চ ক্যালরি খাবার এবং পানীয় সর্বাধিক মেটাবলিক রেট এর কারণে ওজন বাড়ানোর কারণ হয়। সেই জন্য নিয়মিত কার্ডিও এক্সারসাইজ এবং শারীরিক কাজের মাধ্যমে উচ্চ ক্যালরি ব্যয় করা উচিত।

৩। উচ্চ প্রোটিন খাদ্য খাওয়াঃ উচ্চ প্রোটিন খাবার খেলে মাংসপেশী এবং পাচনতন্ত্র সুস্থ থাকে। উচ্চ প্রোটিন খাদ্যের উদাহরণ হল মাংস, ডিম, ফিশ, পানি এবং সোয়াবিন তৈল ।

৪। নিয়মিত নিদ্রা নেওয়াঃ স্বাস্থ্যকর জীবনে সময়ের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি স্বাস্থ্যকর নিদ্রার প্রয়োজন রয়েছে। প্রতিদিন প্রায় 7-8 ঘন্টার নিদ্রা নেওয়া উচিত।

৫। নিয়মিত ওজনমাতা নেওয়াঃ শরীর ফিট রাখার জন্য নিয়মিতভাবে ওজনমাতা নেওয়া উচিত। এর মাধ্যমে পরিমাণ এবং ওজন নিয়ন্ত্রণ করা যায়।

৬। নিয়মিত কার্ডিও এক্সারসাইজঃ নিয়মিত কার্ডিও এক্সারসাইজ করা শরীরের জন্য খুবই উপকারী। এর মাধ্যমে শরীরের মেটাবলিজম ত্বরান্বিত হয় এবং বাড়িতে দূর্ভোগ হয়।

৭। উচ্চ বিশ্রামযোগ্য পদক্ষেপ গ্রহণঃ উচ্চ বিশ্রামযোগ্য পদক্ষেপ নেওয়া শরীর ফিট রাখার জন্য বেশি গুরুত্বপূর্ণ। এর মধ্যে যথাযথ শয়তান্ত্র, বিশ্রাম নেওয়া ।

৮। নিয়মিত আয়োজিত খাবার গ্রহণ করাঃ নিয়মিত খাবার গ্রহণ করা উচিত এবং জানি জন্য কি খাবার গ্রহণ করা উচিত সেটা জানা দরকার। শরীর ফিট রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৯। অল্প পরিমাণে প্রাণায়াম করাঃ নিয়মিত প্রাণায়াম করা উচিত এবং এটি শরীরে বিভিন্ন উপাদানের প্রবাহ বিন্যাস করে এবং মন শান্ত রয়ে তোলে।

১০। সহজ উপায়ে শরীর চর্বি হলো স্বাস্থ্যের সূচক এবং যেখানে প্রতিদিন একটি কিছু না করলেও শরীর কিছু না না থাকে। এক্ষেত্রে শয়তান্ত্র চলার জন্য কম্পিউটার ব্যবহার না করে সামাজিক যোগাযোগ করা, স্টেপ বায় স্টেপে চলা, পরিবারের সঙ্গে একটি হাঁটা নেওয়া ইত্যাদি উপায় চেষ্টা করা উচিত।

একটি মন্তব্য পোস্ট করুন