কোটি টাকার গুপ্তধন পাহাড়া দিচ্ছে সাপ, ভেতরে প্রবেশ করলেই বিপদ - পদ্মনাম স্বামী মন্দির

কোটি টাকার গুপ্তধন পাহাড়া দিচ্ছে সাপ, ভেতরে প্রবেশ করলেই বিপদ

বিশ্বের বুকে রহ্যসে ঘেরা এক মন্দিরের নাম পদ্মনাভস্বামী বিশ্বের সবচেয়ে ধনী মন্দিরের তকমা এ মন্দিরে দখলে । কেননা মন্দিরটির এক গোপন ঘরে আছে কোটি কোটি টাকার সন্যের গয়না, হীরের হার, মণিমুক্তার বিশাল সম্ভার । কিন্তু রহস্যের ঘেরা এই ঘরটিতে আজ পর্যন্ত কেউ প্রবেশ করতে পারে নি । প্রচলিত আছে মন্দিরের ওই ঘরটির সম্পদ পাহারা দেয় বিষধর সাপ আর যারা প্রবেশের চেষ্টা করেছে তাদের সর্বনাশ হয়েছে ।

ভারতের কেরালাতে অবস্থিত বিখ্যাত পদ্মনাভস্বামী মন্দির এই মন্দিরকে কখনো কখনো গোল্ডেন টেম্পল বা স্বর্ণ মন্দির নামেও ডাকা হয় কারণ প্রাচীনকাল থেকেই এই মন্দিরের কোষাগার ভরে আছে কোটি কোটি টাকার ধন-সম্পদ ।

ইতিহাসবিদরা মনে করে ১৮ অথবা ১৯ শতকের দিকে পদ্মনাভস্বামী মন্দিরটি নির্মাণ করা হয় । ধারণা করা হয় পৃথিবীর ইতিহাসে এখন পর্যন্ত যত হিন্দু মন্দিরের খোঁজ পাওয়া গেছে তাদের মধ্যে সবচেয়ে বেশি সম্পদ লুকিয়ে আছে এই পদ্মনাভস্বামী মন্দিরে । তবে এসব সম্পদ পাহারা দেয়ার জন্য নেই কোন নিরাপত্তা কর্মী ।

হিন্দু ধর্মাবলম্বীরা বলেন পদ্মনাভস্বামী মন্দিরের ঠিক নিচেই রয়েছে একটি বড়সড়ো পাতালঘর । সেই পাতাল ঘরে আছে ছয়টি কক্ষ । এইসব কক্ষকে ইংরেজি বর্ণমালা A থেকে F হিসাবে চিহ্নিত করা হয়েছে । এর মধ্যে B কক্ষ বাদে বাকি পাঁচটি কক্ষ খোলা হয়েছে পাওয়া গেছে 22 বিলিয়ন ডলার মূল্যের সোনা দানা ।

তবে আজ অব্দি খোলা হয়নি রহস্যময় B কক্ষ টি । মন্দিরের B ঘরটির দরজা লোহা দিয়ে তৈরি দরজার উপর গোখরা সাপের দুটি ছবি খোদাই করা আছে । ২০১১ সালের জুলাই মাসে এই ঘরটি খোলার চেষ্টা করা হয় কিন্তু শত চেষ্টা করেও খোলা সম্ভব হয়নি । মন্দিরের পূজারীদের বিশ্বাস এই দরজা যে খুলবে সেই প্রাণ হারাবে ।

এই গোপন ঘরটি নিয়ে লোকমুখে নানা গল্প প্রচলিত আছে শোনা যায় কোন এক সময় এই মন্দির লুট করতে আসে হামপি রাজার সেনারা । B ঘরের সামনে যেতেই বিপদে পড়ে তারা হাজার হাজার সাপ তাদের তারা করে ।

মন্দির কর্তৃপক্ষের বিশ্বাস প্রাচীনকালে সিদ্ধ পুরুষেরা নাগ বন্ধম মন্ত্রের দ্বারা ঘরটি ঘিরে রেখেছে ।

পূজারীরা মনে করে এই ঘরের ভেতর কোটি কোটি টাকার ধন-সম্পদ মজুদ আছে । অনেকে ঘরটির দরজার পেছনে কান পেতে সাপ ও জলের শব্দ শুনতে পায় ।

তাদের বিশ্বাস দরজা খুললেই ঘটবে মহাপ্রলয় স্থানীয়রা বলেনঃ এখন পর্যন্ত যারাই দরজা খোলার চেষ্টা করেছে তারাই প্রাণ হারিয়েছে । তাই পদ্মনাভস্বামী মন্দিরটি এখনো রহস্য ঘিরেই আছে ।

একটি মন্তব্য পোস্ট করুন